নতুন শিক্ষাক্রমের প্রশিক্ষণ: কার কতো টাকা কর দিতে হবে

নতুন-শিক্ষাক্রমের-প্রশিক্ষণ-কার-কতো-টাকা-কর-দিতে-হবে

ধারা ১: প্রস্তাবনা

দেশের ৪৭৭টি উপজেলায় অষ্টম-নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বিস্তরণে শিক্ষক প্রশিক্ষণ প্রণালী চলছে। এই প্রশিক্ষণে অংশ নেয়া প্রত্যেক শিক্ষক মোতাবেক ৭ হাজার ২৮০ টাকা সম্মানী পাচ্ছেন, যা শিক্ষক-প্রশিক্ষকদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে। এ প্রশিক্ষণে অংশ নেয়া ইআইআইএন-ধারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা এ সম্মানী প্রাপ্ত হচ্ছেন।

নতুন-শিক্ষাক্রমের-প্রশিক্ষণ-কার-কতো-টাকা-কর-দিতে-হবে
নতুন-শিক্ষাক্রমের-প্রশিক্ষণ-কার-কতো-টাকা-কর-দিতে-হবে

ধারা ২: বাজেট এবং সম্মানী বিনিময়

নতুন শিক্ষাক্রমের প্রশিক্ষণ বাজেট ও সম্মানী বিনিময় করা হয়েছে বেশ কয়েকটি উপজেলার ক্ষেত্রে, এবং এ সম্মানী নিয়ে বিবাদের উদাহরণ পাওয়া গিয়েছে। মাস্টার ট্রেইনাররা ১৮ হাজার ২৭০ টাকা থেকে সাড়ে ২৫ হাজার টাকা পর্যন্ত সম্মানী পাচ্ছেন, যা শিক্ষক-প্রশিক্ষকদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে।

ধারা ৩: ভাতা এবং সম্মানী নিয়ে কর দিতে হবে কী-না?

সম্মানী নিয়ে বিবাদ থাকলেও ব্যাংক অ্যাকাউন্টে পাঠানোর জন্য কর কাটার বিষয়টি দেশের প্রশিক্ষণার্থী শিক্ষকদের মধ্যে বিতর্কিত রয়েছে। ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিমের জারি করা একটি চিঠির মূলক, প্রশিক্ষণার্থী শিক্ষকদের দৈনিক সম্মানী থেকে ১০ শতাংশ উৎস কর পরিশোধ করা হয়েছে, তবে প্রশিক্ষণার্থী শিক্ষকদের দৈনিক ভাতা থেকে কর পরিশোধ করা হয়নি।  নতুন-শিক্ষাক্রমের-প্রশিক্ষণ-কার-কতো-টাকা-কর-দিতে-হবে

ধারা ৪: প্রশিক্ষণার্থী শিক্ষকদের ভাতা এবং অন্যান্য বিতর্কবাদ

নতুন শিক্ষাক্রম বিস্তরণের প্রশিক্ষণে অংশ নেয়া শিক্ষকরা সাত দিনের প্রশিক্ষণে ৫০০ টাকা দৈনিক ভাতা পাবেন, এছাড়া তাদের যাতায়াত ভাড়া ২০০ টাকা, দুপুরের খাবার ও ৮০ টাকা নাস্তা বাবদ প্রতি দিন অতিরিক্ত টাকা প্রদান করতে হবে। শিক্ষা কর্মকর্তারা জানাচ্ছেন, প্রশিক্ষণার্থী শিক্ষকদের সাত দিনের প্রশিক্ষণের পর ৭ হাজার ২৮০ টাকা করে পাবেন।  নতুন-শিক্ষাক্রমের-প্রশিক্ষণ-কার-কতো-টাকা-কর-দিতে-হবে

ধারা ৫: মাস্টার ট্রেইনারদের সম্মানী

মাস্টার ট্রেইনারদের প্রতি ঘণ্টায় ১ হাজার ১৫০ টাকা করে সম্মানী প্রদান করা হচ্ছে, সম্মানীর মোট পরিমাণ ছয় ঘণ্টা প্রশিক্ষণে হবে ৬ হাজার ৯০০ টাকা। প্রতিটি কক্ষে শিক্ষক প্রশিক্ষণে তিনজন প্রশিক্ষক বা মাস্টার ট্রেইনার থাকবেন এবং এ টাকা তাদের মধ্যে সমানভাবে ভাগ করা হবে।

ধারা ৬: কর কাটার বিষয়টি

দেশে অনেকগুলি উপজেলায় কর কাটার সময়ে সময়ে কোনো দূষণ হচ্ছে বলে জানা গিয়েছে। জারি করা ২০১৬ খ্রিষ্টাব্দের একটি চিঠির মূলক, প্রশিক্ষকদের দৈনিক সম্মানী থেকে ১০ শতাংশ উৎস কর পরিশোধ করা হতে পারে, তবে প্রশিক্ষণার্থী শিক্ষকদের দৈনিক ভাতা থেকে কর কাটা হয়নি। এ জন্য শিক্ষা অধিদপ্তর ও উপজেলার হিসাবরক্ষণ অফিসের সহযোগিতা নিতে সুপার্শ্রিত হয়েছে।

 

আরো দেখুনঃ ১ম-৫ম-শ্রেণির-পাঠপরিকল্পনা প্রকাশ প্রাথমিক বিদ্যালয় শিক্ষাবর্ষ ২০২৪

নৈপুণ্য অ্যাপ ব্যবহার করবেন যেভাবে নতুন শিক্ষাক্রম অনুযায়ী ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here