প্রবাসী-সন্তানদের-জন্য-সরকারি শিক্ষাবৃত্তির সুযোগ আবেদন প্রক্রিয়া এবং শর্তাবলি

প্রবাসী কর্মীর সন্তানদের উচ্চ শিক্ষা প্রাপ্তির জন্য অধিকাংশ সময় অর্জিত বৃদ্ধির সঙ্গে একটি মৌলিক সমস্যা হচ্ছে আর্থিক অসমর্থতা। তাই, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এবং বিএমইটি ডাটাবেজ দ্বারা প্রবাসী কর্মীর সন্তানদের উচ্চ শিক্ষার মাধ্যমে একটি সক্ষম সমাজ গড়ার লক্ষ্যে একটি অভিযান চালিয়েছে।

প্রবাসী-সন্তানদের-জন্য-সরকারি শিক্ষাবৃত্তির সুযোগ
প্রবাসী-সন্তানদের-জন্য-সরকারি শিক্ষাবৃত্তির সুযোগ

শর্তাবলি:

  • ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মেম্বারশিপ গ্রহণকারী প্রবাসী কর্মীর সন্তান বা বহির্গমন ছাড়পত্র গ্রহণকারী হতে হবে।
  • অনলাইনে অ্যাপ্লিকেশন জমা দেওয়ার জন্য শিক্ষার্থীর মুঠোফোন নম্বর এবং তার মা/বাবা/অভিভাবকের মুঠোফোন নম্বর অবশ্যই উল্লেখ করতে হবে।

শিক্ষাবৃত্তি প্রদানের মেয়াদ:

  • এসএসসি/সমমান ক্যাটাগরিতে শিক্ষাবৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের একাদশ ও দ্বাদশ শ্রেণি পর্যন্ত দুই বছর ও ডিপ্লোমা শ্রেণিতে অধ্যয়নরতদের জন্য ৪ বছর এবং এইচএসসি/সমমান ক্যাটাগরিতে শিক্ষাবৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় (১ম সেমিস্টার/বর্ষে) ৪ বছর ও মেডিক্যালের জন্য ৫ বছর বৃত্তি প্রদান করা হবে। এ ক্ষেত্রে শিক্ষার্থীর সেশনটি বিবেচনায় আনা হবে না।

আবেদনের প্রক্রিয়া: অনলাইনে আবেদনের জন্য মুঠোফোন নম্বর এবং সংজ্ঞানপূর্বক তার মা/বাবা/অভিভাবকের মুঠোফোন নম্বর অবশ্যই উল্লেখ করতে হবে। অনলাইনে আবেদনের সময়সীমা ১জানুয়ারি হতে ৩১ জানুয়ারি পর্যন্ত।

প্রবাসী-সন্তানদের-জন্য-সরকারি শিক্ষাবৃত্তির সুযোগ
প্রবাসী-সন্তানদের-জন্য-সরকারি শিক্ষাবৃত্তির সুযোগ

উক্ত শর্তাবলি মেনে চলে, প্রবাসী কর্মীর সন্তানদের জন্য এই সরকারি শিক্ষাবৃত্তির সুযোগ সহজভাবে অনলাইনে আবেদন করা যাচ্ছে। এই অমূল্য সুযোগ গ্রহণ করে তাদের শিক্ষার দিকে একটি নতুন দিকের উজ্জ্বল সম্ভাবনা প্রতীত হতে পারে।

আবেদনের প্রক্রিয়া: শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। শিক্ষার্থীর মুঠোফোন নম্বর এবং তার মা/বাবা/অভিভাবকের মুঠোফোন নম্বর অবশ্যই আবেদনে উল্লেখ করতে হবে। অনলাইনে আবেদনের সময়সীমা: ১জানুয়ারি হতে ৩১ জানুযারি পর্যন্ত।

বিশ্বের অন্যত্র কর্মী হিসেবে জীবন বিতান করা প্রবাসী কর্মীদের সন্তানদের জন্য এক সম্মানিত সুযোগ উদ্বোধন করা হয়েছে। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মাধ্যমে শিক্ষাবৃত্তির মাধ্যমে তাদের শিক্ষার জন্য এক দর্শনমূলক অপোর্টিউনিটি তৈরি হচ্ছে।

আবেদনের জন্য এই সময়সীমা অনেকটাই সুক্ষিপ্ত, তাই প্রবাসী কর্মীদের সন্তানরা তারা নিজেরা ও তাদের পরিবারের তথ্য সঠিকভাবে অনলাইনে জমা দিতে অনুরোধ করা হচ্ছে। এই অফারটি তাদের জীবনের একটি নতুন দিকের উজ্জ্বল সম্ভাবনা প্রতীত করতে পারে।

আপনারা সবাইকে নতুন বছরে এই অমূল্য সুযোগটি অবশ্যই চেষ্টা করতে অনুরোধ করছি।

আরো দেখুনঃ গণিতের সকল সূত্রাবলী সমূহ ক্যাটাগরি ভিত্তিক

নতুন-শিক্ষাক্রমের-প্রশিক্ষণ-কার-কতো-টাকা-কর-দিতে-হবে

১ম-৫ম-শ্রেণির-পাঠপরিকল্পনা প্রকাশ প্রাথমিক বিদ্যালয় শিক্ষাবর্ষ ২০২৪

নৈপুণ্য অ্যাপ ব্যবহার করবেন যেভাবে নতুন শিক্ষাক্রম অনুযায়ী ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন

থানায়-জিডি-করার-প্রক্রিয়া: বাংলাদেশে আইন এবং সুরক্ষা। GD Procedure in Police Station: Law and Protection in Bangladesh

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here