বুয়েট-ভর্তি-পরীক্ষা-২০২৩-২৪ আবেদন প্রক্রিয়া ও তারিখসূচি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া ও তারিখসূচি নিম্নে উল্লেখ করা হলো:

বুয়েট-ভর্তি-পরীক্ষা-২০২৩-২৪
বুয়েট-ভর্তি-পরীক্ষা-২০২৩-২৪

বুয়েট ভর্তি পরীক্ষার আবেদন যেভাবে করবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) থেকে। ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদন অনলাইনে করা যাবে। পরীক্ষা প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষার মাধ্যমে দুই ধাপে অনুষ্ঠিত হবে। প্রাক-নির্বাচনী পরীক্ষা দুটি শিফটে গ্রহণ করা হবে। প্রাক-নির্বাচনি ভর্তি পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি। প্রাক-নির্বাচনী পরীক্ষায় মেধার ভিত্তিতে নির্বাচিত আবেদনকারীদের মূল ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। চূড়ান্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৯ মার্চে। প্রথম ধাপে ১০০ নম্বরের প্রাক-নির্বাচনি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় থাকবে ১ ঘণ্টা। প্রাক-নির্বাচনী পরীক্ষায় ভুল উত্তরের জন্য নম্বর কাটা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। উত্তীর্ণ শিক্ষার্থীদের নিয়ে পরের ধাপে চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।  বুয়েট-ভর্তি-পরীক্ষা-২০২৩-২৪

আবেদন প্রক্রিয়া:

১। অনলাইনে আবেদনপত্র পূরণ ও জমা শুরু: ২৫ জানুয়ারি ২০২৪ বৃহস্পতিবার সকাল ১০টা।  বুয়েট-ভর্তি-পরীক্ষা-২০২৩-২৪

২। অনলাইনে আবেদনপত্র পূরণ ও জমা শেষ: ৫ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার বেলা ৩টা।

৩। মোবাইল বা অনলাইন ব্যাংকিং মাধ্যমে আবেদন ফি প্রদান শেষ: ৬ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার বেলা ৩টা।  বুয়েট-ভর্তি-পরীক্ষা-২০২৩-২৪

৪। ETSR চিহ্নিত আবেদনপত্র সরাসরি জমা দেওয়ার সময়: ২৭ জানুয়ারি ২০২৪ থেকে ৬ ফেব্রুয়ারি ২০২৪, সকাল ১০টা থেকে বিকাল ৩টা।  বুয়েট-ভর্তি-পরীক্ষা-২০২৩-২৪

প্রাক-নির্বাচনী পরীক্ষা:

  • তারিখ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪
  • শিফট ০১-‘ক’ ও ‘খ’ গ্রুপ: সকাল ১০টা থেকে বেলা ১১টা
  • শিফট ০২-‘ক’ ও ‘খ’ গ্রুপ: বেলা ৩টা থেকে বিকাল ৪টা

মূল ভর্তি পরীক্ষা:

  • অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশের সম্ভাব্য তারিখ: ২৯ ফেব্রুয়ারি ২০২৪
  • তারিখ: ৯ মার্চ ২০২৪, শনিবার

আবেদনের নিয়ম:

  • আবেদন করার নিয়ম ও নির্দেশিকা বিশদভাবে ওয়েবসাইটে উল্লেখ করা থাকবে।
  • অনলাইনে আবেদনফরম পূরণ করে Submit করার পরে Application Serial No প্রদান হবে, এর পরে ফি জমা দিতে হবে।
  • চূড়ান্তভাবে আবেদন সম্পন্ন করার জন্য ফি প্রদান করতে হবে।

মোট আসনসংখ্যা:

  • সর্বমোট ১,৩০৯টি আসন, যা পার্বত্য চট্টগ্রাম এবং অন্যান্য এলাকার প্রার্থীদের জন্য আলাদা আসনে বিভাজিত।

আবেদন এবং পরীক্ষার সম্পর্কে বিস্তারিত জানতে, অফিসিয়াল ওয়েবসাইট এই লিঙ্কে ভিজিট করতে পারেন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (সংক্ষেপে: বুয়েট) হচ্ছে বাংলাদেশের প্রকৌশল-সম্পর্কিত উচ্চশিক্ষা প্রতিষ্ঠান, যা দক্ষিণ এশিয়ার একটি প্রযুক্তিবিদ্যা ও প্রকৌশল শিক্ষা প্রতিষ্ঠান। এটি ঢাকা শহরের লালবাগ থানার পলাশী এলাকায় অবস্থিত। এর ইতিহাস ১৮৭৬ সালে শুরু হয়, যখন তখনকার ব্রিটিশ ভারত সরকার ঢাকা সার্ভে স্কুল নামে একটি প্রতিষ্ঠান চালু করে, আর এতে অংশগ্রহণকারী কর্মচারীদের কারিগরি শিক্ষা প্রদান করা হতো। তারপর এটি আহসানউল্লাহ স্কুল অব ইঞ্জিনিয়ারিং হিসেবে পরিণত হয়। বাংলাদেশের স্বাধীনতার পরে, এর নাম হয় “বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়”।

এই বিশ্ববিদ্যালয়ের প্রথম পর্যায় ১৯৩০ সালে তৎকালীন ব্রিটিশ রাজের অধীন জরিপকারদের জন্য একটি জরিপ শিক্ষালয় হিসেবে প্রতিষ্ঠিত হয়। এর পর ১৯৩২ সালে এটি বাংলাদেশের প্রথম ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় হিসেবে পূর্ণাঙ্গ প্রতিষ্ঠিত হয়। এরপরে এটি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত হয়।

১৯৪৭ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর, বৃটিশ শাসন অবসান হলেও বিশ্ববিদ্যালয়টি তার চলমান কাজ চালিয়ে আসতে থাকল। ১৯৬২ সালে এটি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পেল। বাংলাদেশের স্বাধীনতার পরে এই বিশ্ববিদ্যালয়টি তার গতি বাড়াতে এবং বিভিন্ন প্রকারের প্রকৌশল শিক্ষার জন্য একটি কেন্দ্র হিসেবে জনপ্রিয় হতে থাকে।

বুয়েটে বিভিন্ন প্রকারের প্রকৌশল ও প্রযুক্তি সংশ্লিষ্ট প্রশিক্ষণ প্রদান করা হয়। বিভিন্ন ক্যাম্পাসে রয়েছে বিভিন্ন ইঞ্জিনিয়ারিং বিষয়ে শিক্ষানিষ্ঠ ইনস্টিটিউট। বুয়েটে একটি গবেষণা ইনস্টিটিউট ও কম্পিউটার সেন্টারও আছে।

এছাড়াও, বুয়েট সকল বিষয়ে সুপ্রিয় প্রযুক্তিবিদ্যার্থীদের জন্য বাণিজ্যিক ও প্রযুক্তি বিদ্যাসমৃদ্ধ উচ্চশিক্ষা প্রদান করতে সক্ষম হয়েছে। এছাড়াও, বুয়েট ছাত্রছাত্রীদের জন্য বিভিন্ন সুবিধা ও আকর্ষণ বিশেষ করে উচ্চ স্তরের প্রশিক্ষণ প্রদানে একটি উন্নত বৈজ্ঞানিক সাহিত্য্য ও প্রযুক্তি জগতে ছাত্রছাত্রীদের উত্তরণের সুযোগ প্রদান করতে বিশেষ ভাবে গুরুত্ব দেয়। তথ্যসূত্র-উইকিপিডিয়া  

আরো দেখুনঃ হিসাবচক্র-কাকে-বলে-হিসাব চক্রের ধাপসমূহ বিস্তারিত জানুন? Accounting cycle-What are the stages of accounting cycle?

গণিতের সকল সূত্রাবলী সমূহ ক্যাটাগরি ভিত্তিক

প্রবাসী সন্তানদের জন্য সরকারি শিক্ষাবৃত্তির সুযোগ

বাংলাদেশ_প্রকৌশল_বিশ্ববিদ্যালয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here