হিসাবচক্র-কাকে-বলে-হিসাব চক্রের ধাপসমূহ বিস্তারিত জানুন? Accounting cycle-What are the stages of accounting cycle?

একটি প্রতিষ্ঠানের হিসাবচক্র হলো একটি পরিসংখ্যানিত প্রক্রিয়া, যা প্রতিষ্ঠানের লেনদেন এবং আর্থিক অবস্থা সম্পর্কে সঠিক তথ্য প্রদান করে। এই প্রক্রিয়াতে প্রতিষ্ঠানটির সকল লেনদেন, আয়, ব্যয়, সম্পত্তি, ও দায়ের তথ্য সম্পৃক্ত থাকে। এটি প্রতিষ্ঠানের আর্থিক অবস্থা সম্পর্কে বিভিন্ন আসলেই তথ্য প্রদান করে এবং সঠিক সময়ে সঠিক স্থানে তথ্যের সংরক্ষণ ও ব্যবস্থাপনা করে।

হিসাবচক্র-কাকে-বলে-হিসাব
হিসাবচক্র-কাকে-বলে-হিসাব

হিসাবচক্র প্রক্রিয়া প্রতিষ্ঠানের আর্থিক স্বাস্থ্য এবং সার্বিক পারদর্শিতা বজায় রাখতে একটি গুরুত্বপূর্ণ প্রণালী, যা নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি অনুভব করে:

১. লেনদেন সনাক্তকরণ (Identifying transactions): এই ধাপে লেনদেন সৃষ্টির জন্য সকল প্রাসঙ্গিক ঘটনা সনাক্ত করা হয়। এটি কোন ধরণের লেনদেন হতে পারে তা উল্লেখ করতে এটি প্রতিষ্ঠানের কর্মীদের এবং আইটি সিস্টেমের মধ্যে সঠিক তথ্য প্রদান করে।

২. লিপিবদ্ধকরণ (Recording): লেনদেনগুলি প্রথমে লিখা হয় যাতে তাদের সঠিকভাবে রেকর্ড করা যায়। এই ধাপে লেনদেন গুলির ধারণা হতে হবে তাতে কোনও ত্রুটি না থাকতে।  হিসাবচক্র-কাকে-বলে-হিসাব

৩. শ্রেণিবদ্ধকরণ (Classifying): লেনদেনগুলি তাদের প্রকৃতি অনুযায়ী বিভিন্ন শ্রেণীতে বিভক্ত হয়। এটি একটি সুস্থ শ্রেণিবদ্ধকরণ প্রক্রিয়া যাতে লেনদেনগুলি সঠিকভাবে মূল্যাঙ্কন হয় এবং তাদের ঠিক ঠাকুর বিভিন্ন কাঠামোতে গুড়া যায়।

৪. সংক্ষিপ্তকরণ (Summarizing): এই ধাপে লেনদেনগুলির গাণিতিক সমন্বয় করা হয়, এবং সমন্বয় দাখিলা তৈরি হয় যাতে আর্থিক অবস্থা সহজেই বোঝা যায়।

৫. সমন্বয় প্রক্রিয়া (Adjustment process): এই ধাপে যে কোনও আয়-ব্যয় বা বকেয়া মূলক লেনদেন সমন্বয় করা হয় এবং যে কোনও সংশোধন যাতে হোক তা এখানে প্রতিস্থানের নীতির অনুযায়ী হতে হবে।  হিসাবচক্র-কাকে-বলে-হিসাব

৬. উদাহরণ ও প্রমাণ প্রদান (Disclosure and evidence): এই ধাপে প্রতিষ্ঠানের হিসাবচক্র প্রক্রিয়াগুলির জন্য যে কোনও উদাহরণ বা প্রমাণ প্রদান করা হয়, যাতে তাদের নির্ভরযোগ্যতা এবং সঠিকতা নিশ্চিত করা যায়।

৭. পরিসংখ্যান (Financial statements): এই ধাপে প্রতিষ্ঠানের আর্থিক অবস্থান এবং কার্যক্রমের পূর্ণরূপে বিবেচনা করার জন্য বিভিন্ন প্রকারের পরিসংখ্যান তৈরি করা হয়। এগুলি আয়ের, ব্যয়ের, লাভের এবং শখরব্যয়ের সম্পর্কে তথ্য প্রদান করে এবং প্রতিষ্ঠানের প্রদত্ত সেবা বা পণ্যের দ্বারা উৎপন্ন হতে এই সংখ্যানগুলি নির্দিষ্ট করে।

এই প্রক্রিয়াতে প্রতিষ্ঠানের হিসাবকরণ বৃদ্ধি, প্রতিষ্ঠানের হিসাবনিকাশ, ও পরিষদ বা বোর্ডের সদস্যবৃন্দের দ্বারা নির্দিষ্ট নীতি এবং উদ্দেশ্যের সাথে মেলে যাওয়া গুরুত্বপূর্ণ। এটি নির্ভরযোগ্য এবং সুস্থ হিসাববই নিশ্চিত করার মাধ্যমে প্রতিষ্ঠানের সার্বিক উন্নতি ও উন্নত হতে সাহায্য করে।

হিসাববই প্রক্রিয়া সম্পন্ন: পরিকল্পনা, নিয়মিত নিরীক্ষণ এবং সার্বিক পারদর্শিতা

একটি প্রতিষ্ঠানের উন্নতি এবং সার্বিক পারদর্শিতা অনুরোধ করা হলে হিসাববই প্রক্রিয়া একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে ওঠে। হিসাববই বিভিন্ন ধাপে প্রদত্ত হিসেব বিবরণ এবং প্রতিষ্ঠানের আর্থিক স্বাস্থ্য নিশ্চিত করতে সাহায্য করে, এবং এটি একটি কৌশল যাতে সঠিকভাবে ব্যবস্থাপনা হয়।

পরিকল্পনা এবং নিয়মিত নিরীক্ষণ:

হিসাববই প্রক্রিয়া শুরু হয় একটি ভাল পরিকল্পনা দ্বারা, যেখানে প্রতিষ্ঠানের লক্ষ্য এবং উদ্দেশ্যগুলি নির্ধারণ করা হয়। এরপরে, এটি একটি নিয়মিত নিরীক্ষণের অধীনে চলে যায় তাতে যে প্রতিষ্ঠানটি নিজেকে স্থিতিশীল রাখতে সক্ষম হতে পারে তা নিশ্চিত হয়।  হিসাবচক্র-কাকে-বলে-হিসাব

লেনদেন সনাক্তকরণ এবং লিপিবদ্ধকরণ:

প্রতিষ্ঠানের অর্থনৈতিক গতি এবং আয়-ব্যয় নিয়ন্ত্রণের জন্য লেনদেন সনাক্তকরণ এবং তা সঠিকভাবে লিপিবদ্ধ করা গুরুত্বপূর্ণ। এই ধাপগুলি একটি স্বস্ত, নির্ভরযোগ্য হিসাববই বিতর্কে সাহায্য করে।

শ্রেণিবদ্ধকরণ এবং সংক্ষেপণ:

হিসাববই লেনদেনগুলি বিশ্লেষণ এবং সংক্ষেপণের মাধ্যমে সঠিক শ্রেণিবদ্ধকরণ এবং ব্যাখ্যা তৈরি করে যা অন্যান্য কর্মকাণ্ডে ব্যবহৃত হতে পারে।

পরিসংখ্যান এবং সমন্বয়:

আয়, ব্যয়, লাভ, এবং শখরব্যয়ের সংখ্যান মাধ্যমে প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার সার্বিক সমন্বয় এবং বিশ্লেষণ তৈরি করা হয়। এই সংখ্যাগুলি প্রতিষ্ঠানের ভবিষ্যতের পরিকল্পনা করতে সাহায্য করে এবং সঠিক নিয়মিত নিরীক্ষণ দ্বারা নিয়ন্ত্রিত হতে সাহায্য করে।  হিসাবচক্র-কাকে-বলে-হিসাব

সার্বিক পারদর্শিতা এবং পর্যবল্বনা:

হিসাববই প্রক্রিয়া সম্পন্ন হলে, এটি প্রতিষ্ঠানের সার্বিক পারদর্শিতা এবং উন্নতির উদ্দেশ্যে পর্যবল্বনা করে। প্রতিষ্ঠান নিজেকে আর্থিক দিকে সুস্থ করে এবং বিপ্রোয়জন হতে সাহায্য করে, যাতে তার স্থিতিশীলতা এবং উন্নতি সংরক্ষণ করা যায়।

সুতরাং, একটি প্রতিষ্ঠানের হিসাববই প্রক্রিয়া নিয়ে সঠিক সম্পন্ন পরিকল্পনা, নিয়মিত নিরীক্ষণ এবং সার্বিক পারদর্শিতা দ্বারা একটি দ্রুত এবং স্থিতিশীল প্রতিষ্ঠান গঠন করা সম্ভব।—

ব্যবসা বাণিজ্য রিলেটেড ইংরেজি শব্দ সমূহ দেখুন এখানে ক্লিক করে

আশা করি এটি সাহায্যকর হবে! আপনি যদি কোনও অতিরিক্ত তথ্য বা প্রশ্ন থাকেন, তবে জন্য করে প্রশ্ন করুন।

আরো দেখুন-প্রবাসী সন্তানদের জন্য সরকারি শিক্ষাবৃত্তির সুযোগ

গণিতের সকল সূত্রাবলী সমূহ ক্যাটাগরি ভিত্তিক

ঢাকা-বিশ্ববিদ্যাল-ভর্তির আবেদন ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন শুরু

নৈপুণ্য অ্যাপ ব্যবহার করবেন যেভাবে নতুন শিক্ষাক্রম অনুযায়ী ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here