শিক্ষা বিকাশের নতুন অধিকার সহ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড মোতাবেক ২০২৪ শিক্ষাবর্ষে প্রাথমিক বিদ্যালয়েরচ শিক্ষার্থীদের জন্য নতুন ১ম-৫ম-শ্রেণির-পাঠপরিকল্পনা প্রকাশ করেছে । এই পাঠপরিকল্পনার মাধ্যমে শিক্ষকদের সঠিক নির্দেশনায় শিক্ষার্থীদেরকে পড়াশোনায় আগ্রহী করা হবে। এ পাঠপরিকল্পনা প্রণয়নের জন্য শিক্ষা অধিদপ্তর এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড একসঙ্গে প্রযোজ্য পদক্ষেপ নিয়েছে।

২০২৪ শিক্ষাবর্ষে প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে পঞ্চম শ্রেণির পাঠপরিকল্পনার ব্যাপক ক্ষেত্রে পড়াশোনার উন্নতির দিকে প্রযোজ্য পদক্ষেপের মাধ্যমে শিক্ষার্থীদের বৃদ্ধি ও উন্নতি হয়ে উঠতে সহায়ক হতে হবে।

১ম-৫ম-শ্রেণির-পাঠপরিকল্পনা
১ম-৫ম-শ্রেণির-পাঠপরিকল্প

প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য নতুন কোর্স বনানো হবে

২০২৪ শিক্ষাবর্ষ থেকে, প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য নতুন পাঠপরিকল্পনা এটির মাধ্যমে শিক্ষকরা শিক্ষার্থীদের জন্য আদর্শ পাঠপরিকল্পনা তৈরি করতে সক্ষম হবেন। এই পাঠপরিকল্পনা মাধ্যমে ছাত্র-ছাত্রীদের শেখা-শেখি প্রক্রিয়া উন্নত করার জন্য উপাদানগুলি সমৃদ্ধ করা হয়েছে।

১ম-৫ম-শ্রেণির-পাঠপরিকল্পনার মূল উদ্দেশ্য

এই পাঠপরিকল্পনার মূল উদ্দেশ্য হলো ছাত্র-ছাত্রীদের সুস্থ এবং সকারাত্মক শিক্ষার অভিজ্ঞান দেওয়া। এটির মাধ্যমে প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের উন্নত শেখা-শেখির অভিজ্ঞান হবে যা তাদের ভবিষ্যতে উপকারী হতে সাহায্য করতে পারে।  ১ম-৫ম-শ্রেণির-পাঠপরিকল্প

একে অপরকে অনুসরণ করে পড়ার এক নতুন মাধ্যম

এই পাঠপরিকল্পনার মাধ্যমে শিক্ষার্থীদেরকে শেখা-শেখির সময়ে একে অপরকে অনুসরণ করতে এবং আদর্শ শিক্ষা প্রণয়ন করতে সাহায্য করা হয়েছে। প্রতি শ্রেণিতে শিক্ষার্থীদের বৃদ্ধি হবে স্থিরভাবে, তাদের শিক্ষা সংক্রান্ত সাধারিত প্রশ্নগুলির উত্তর দেওয়া হবে এবং তাদের অগ্রগতি নিয়ন্ত্রিত করতে সাহায্য করা হবে।

১ম-৫ম-শ্রেণির-পাঠপরিকল্পনা কেন গুরুত্বপূর্ণ?

এই পাঠপরিকল্পনাটি গুরুত্বপূর্ণ কারণ এটি একটি নতুন দশকের শিক্ষার দিকে একটি দিকনির্দেশনা করছে। এই পাঠপরিকল্পনা মাধ্যমে ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রতি শ্রেণিতে বৃদ্ধি হতে সাহায্য করার জন্য শিক্ষকরা আদর্শ শিক্ষা প্রণয়ন করতে পারবেন। এটি সমৃদ্ধিশীল এবং সৃজনশীল শিক্ষার উপাদান সমৃদ্ধ করে তুলবে, তাদের ভবিষ্যতে দক্ষ ও সুস্থ নাগরিক হতে সাহায্য করতে পারে।  ১ম-৫ম-শ্রেণির-পাঠপরিকল্পনা

নতুন শিক্ষাবর্ষে নতুন আত্মবিশ্বাসে মাধ্যমিক শিক্ষা 

এই নতুন পাঠপরিকল্পনা মাধ্যমে নতুন শিক্ষাবর্ষে নতুন আত্মবিশ্বাসে মাধ্যমিক শিক্ষা দিতে গিয়ে শিক্ষার্থীদের একটি নতুন আদর্শ দেখানো হচ্ছে। এই পাঠপরিকল্পনা মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে প্রতিভা, দক্ষতা, এবং সহযোগিতার মাধ্যমে তাদের মধ্যে একটি সুস্থ আত্মবিশ্বাস উৎপন্ন করার চেষ্টা হবে। ১ম-৫ম-শ্রেণির-পাঠপরিকল্প

 

প্রথম শ্রেণির পাঠপরিকল্পনা দেখতে ক্লিক করুন :

দ্বিতীয় শ্রেণির পাঠপরিকল্পনা দেখতে ক্লিক করুন :

তৃতীয় শ্রেণির পাঠপরিকল্পনা দেখতে ক্লিক করুন :

চতুর্থ শ্রেণির পাঠপরিকল্পনা দেখতে ক্লিক করুন :

পঞ্চম শ্রেণির পাঠপরিকল্পনা দেখতে ক্লিক করুন :

সমাপ্তিতে, নতুন পাঠপরিকল্পনা একটি নতুন দশকের শুরুতে একটি নতুন প্রস্তুতি দিয়েছে এবং আমরা আশা করছি যে এটি শিক্ষার জগতে একটি নতুন অধ্যায় উন্নত করতে সাহায্য করবে।

আরো দেখুনঃ নৈপুণ্য অ্যাপ ব্যবহার করবেন যেভাবে নতুন শিক্ষাক্রম অনুযায়ী ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন

ঢাকা-বিশ্ববিদ্যাল-ভর্তির আবেদন ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন শুরু

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here