৬ষ্ঠ শ্রেণির ICT বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা ২০২৩ || ডিজিটাল প্রযুক্তি বিষয়টি থেকে প্রশ্ন যা থাকবে

নতুন কারিকুলামে ষষ্ঠ সপ্তম শ্রেণিতে পাঠদান চলছে। দুই শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নে কোনো প্রচলিত পরীক্ষা বা মডেল টেস্ট হবে না। তবে শিক্ষার্থীদের মূল্যায়ন হবে জাতীয় শিক্ষাক্রম পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) গাইডলাইন অনুযায়ী।

৬ষ্ঠ ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা

মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদফতরের দ্বারা ষষ্ঠ সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়নের জন্য সংশোধিত নির্দেশনা সমযসূচি প্রকাশিত হয়েছে। নতুন নির্দেশনাগুলি নিম্নরূপ:

. প্রশিক্ষণ কার্যক্রম: আগামী ডিসেম্বর থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার লক্ষ্যে মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ কার্যক্রম আগামী নভেম্বর পর্যন্ত চলবে। এর জন্য, বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পূর্বনির্ধারিত নভেম্বরের পরিবর্তে নভেম্বর থেকে শুরু হবে।

. নির্দেশনা প্রেরণ: ষষ্ঠ সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনার জন্য বিস্তারিত নির্দেশনা ২৯ অক্টোবরের পরিবর্তে নভেম্বর সকল শিক্ষা প্রতিষ্ঠানে প্রেরণ করা হবে।

. মূল্যায়ন পরিচালনা: সকল বিষয়ে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনা করতে হবে এবং বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনাতে পরবর্তী শ্রেণিতে উত্তরণের নীতিমালা সংযুক্ত থাকবে।

. পারদর্শিতা রিপোর্ট কার্ড: শিক্ষার্থীর পারদর্শিতা রিপোর্ট কার্ড প্রদানের সময়, অভিভাবকদেরকে শিক্ষার্থীদের অর্জিত পারদর্শিতা পর্যায়ে অবহিত করতে হবে।

. শিক্ষকদের প্রশিক্ষণ: আগামী ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত, শিক্ষকরা প্রশিক্ষণ গ্রহণে ব্যস্ত থাকবেন এবং বার্ষিক সামষ্টিক মূল্যায়নের সকল কার্যক্রম সম্পন্ন করতে হবে।

. বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছানোর পর নভেম্বরের মধ্যে অভিভাবক সমাবেশ করে বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন সম্পর্কে অবহিত করে সমাবেশের তথ্য ছবি থানা/উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে পাঠাতে হবে।

গত জানুয়ারি থেকে প্রথম, ষষ্ঠ সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হয়েছে। আগামী বছর দ্বিতীয়, তৃতীয়, অষ্টম নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম শুরু। এরপর ২০২৫ সালে চতুর্থ, পঞ্চম দশম শ্রেণিতে তা চালু হবে। উচ্চমাধ্যমিকে একাদশ শ্রেণিতে ২০২৬ সালে এবং দ্বাদশ শ্রেণিতে ২০২৭ সালে নতুন শিক্ষাক্রম চালু হবে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here