৭ম শ্রেণি জীবন ও জীবিকার সমাধাণ বার্ষিক সামষ্টিক মূল্যায়ন-২০২৩  ,৭ম শ্রেণির বার্ষিক মূল্যায়ন

 

৭ম শ্রেণি বার্ষিক সামষ্টিক মূল্যায়ন-২০২৩ জীবন ও জীবিকার সমাধাণ ,৭ম শ্রেণির বার্ষিক মূল্যায়ন

নতুন কারিকুলামে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে পাঠদান চলছে। এ দুই শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নে কোনো প্রচলিত পরীক্ষা বা মডেল টেস্ট হবে না। তবে শিক্ষার্থীদের মূল্যায়ন হবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) গাইডলাইন অনুযায়ী।

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের দ্বারা ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়নের জন্য সংশোধিত নির্দেশনা ও সমযসূচি প্রকাশিত হয়েছে। নতুন নির্দেশনাগুলি নিম্নরূপ:

১. প্রশিক্ষণ কার্যক্রম: আগামী ১ ডিসেম্বর থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার লক্ষ্যে মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ কার্যক্রম আগামী ৮ নভেম্বর পর্যন্ত চলবে। এর জন্য, বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পূর্বনির্ধারিত ৫ নভেম্বরের পরিবর্তে ৯ নভেম্বর থেকে শুরু হবে।

২. নির্দেশনা প্রেরণ: ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনার জন্য বিস্তারিত নির্দেশনা ২৯ অক্টোবরের পরিবর্তে ৫ নভেম্বর সকল শিক্ষা প্রতিষ্ঠানে প্রেরণ করা হবে।

৩. মূল্যায়ন পরিচালনা: সকল বিষয়ে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনা করতে হবে এবং বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনাতে পরবর্তী শ্রেণিতে উত্তরণের নীতিমালা সংযুক্ত থাকবে।

৪. পারদর্শিতা রিপোর্ট কার্ড: শিক্ষার্থীর পারদর্শিতা রিপোর্ট কার্ড প্রদানের সময়, অভিভাবকদেরকে শিক্ষার্থীদের অর্জিত পারদর্শিতা পর্যায়ে অবহিত করতে হবে।

৫. শিক্ষকদের প্রশিক্ষণ: আগামী ১ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত, শিক্ষকরা প্রশিক্ষণ গ্রহণে ব্যস্ত থাকবেন এবং বার্ষিক সামষ্টিক মূল্যায়নের সকল কার্যক্রম সম্পন্ন করতে হবে।

৬. বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছানোর পর ২ নভেম্বরের মধ্যে অভিভাবক সমাবেশ করে বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন সম্পর্কে অবহিত করে সমাবেশের তথ্য ও ছবি থানা/উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে পাঠাতে হবে।

গত জানুয়ারি থেকে প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হয়েছে। আগামী বছর দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম শুরু। এরপর ২০২৫ সালে চতুর্থ, পঞ্চম ও দশম শ্রেণিতে তা চালু হবে। উচ্চমাধ্যমিকে একাদশ শ্রেণিতে ২০২৬ সালে এবং দ্বাদশ শ্রেণিতে ২০২৭ সালে নতুন শিক্ষাক্রম চালু হবে।

আরো দেখুনঃ ৭ম শ্রেণি বাংলার সমাধাণ বার্ষিক সামষ্টিক মূল্যায়ন-২০২৩ ,৬ষ্ঠ শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন

৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা ২০২৩ || জীবন ও জীবিকা বিষয়টি থেকে প্রশ্ন যা থাকবে

৭ম শ্রেণির গণিত বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা ২০২৩ || গণিত বিষয়টি থেকে প্রশ্ন যা থাকবে

৭ম শ্রেণির গণিত বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা ২০২৩ || গণিত বিষয়টি থেকে প্রশ্ন যা থাকবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here